ফেসবুকের আয়ের মূল উৎস হচ্ছে বিজ্ঞাপন। বিজ্ঞাপনদাতা আকৃষ্ট করতে নানা কসরত করে যাচ্ছে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম। এরই ধারাবাহিকতায় অনলাইনে পণ্য বিক্রেতাদের জন্য ফেসবুকে যোগ হচ্ছে নতুন ফিচার। ফলে ফেসবুকে কোনো বিজ্ঞাপন দেখে কত সংখ্যক ব্যবহারকারী পণ্যটি কিনেছেন তা জানা যাবে।
marketing-on-facebook
পরীক্ষামূলক আগামী শুক্রবার থেকে ফিচার চালু হবে। অনলাইনে প্রচারে সবচেয়ে আকর্ষণীয় ক্ষেত্র হিসেবে ফেসবুক নিয়ে বিজ্ঞাপনদাতারা ক্রমেই আগ্রহী হয়ে উঠছেন। ফেসবুকের পণ্য ব্যবস্থাপক ডেভিড বাসের জানান, ফেসবুকের বিজ্ঞাপন দেখে ক্রেতা আদৌ পণ্যটি কিনছে কিনা তা জানতে চায় বিজ্ঞাপনদাতা। বিজ্ঞাপন দাতাদের চাহিদা এবং ফেসবুক বিজ্ঞাপনে উৎসাহ দিতে এই ফিচারটি আনা হচ্ছে। গ্রাহকদের সর্বোচ্চ সুবিধা দিতে ফেসবুক সবসময় চেষ্টা করে আসছে। এরই পরিপ্রেক্ষিতে পণ্যের প্রচারে নতুনত্ব আনতে বেশ আগে থেকেই কাজ চলছিল। এই ফিচার সংযুক্তিই তার অন্যতম উদাহরণ। ফিচারটির মাধ্যমে পণ্য বিক্রেতা ক্রেতার মোট সংখ্যা জানতে পারলেও কারা পণ্যটি কিনছে তা জানতে পারবে না। ফলে ব্যক্তিগত নিরাপত্তা নিয়েও কোনো প্রশ্ন উঠবে না। সংশ্লিষ্টরা বলছেন, প্রায় ১০০ কোটি ব্যবহারকারীর এই সামাজিক যোগাযোগ সাইটটির সম্প্রতি ক্রমবর্ধমান আয়ে খানিকটা ভাটা পড়েছে। আয় কমে যাওয়ায় উদ্বিগ্ন ফেসবুক কর্তৃপক্ষ অনেকটা তড়িঘড়ি এই ফিচার সংযোজনের ঘোষণা দিয়েছে।

0 comments:

Post a Comment

Subscribe to RSS Feed Follow me on Twitter!